Breaking News

এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত হতে পারে বৃহস্পতিবার

চলতি বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে দুই হাজারের বেশি নতুন শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করতে যাচ্ছে সরকার।এ তালিকা চূড়ান্ত করতে বৃহস্পতিবার

(১২ মে) শিক্ষা মন্ত্রণালয়ে সভা ডাকা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

সভায় সব বিষয় চূড়ান্ত করে দ্রুত সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর কাছে তালিকা পাঠানো হবে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর প্রজ্ঞাপন জারি করবে শিক্ষা মন্ত্রণালয়।মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা বলছেন, জুলাই মাসে নতুন অর্থবছর শুরু। সে কারণে চলতি মাসের মধ্যে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হতে পারে। এরই মধ্যে প্রতিষ্ঠানের নামের খসড়া তালিকা শিক্ষামন্ত্রীর কাছে দিয়েছে এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাই কমিটি।

এবার এমপিওভুক্তির জন্য সারাদেশ থেকে প্রায় সাড়ে আট হাজার আবেদন জমা পড়েছে। এরমধ্য থেকে দুই হাজারের কিছু বেশি শিক্ষাপ্রতিষ্ঠানকে রাখা হয়েছে তালিকায়।এরমধ্যে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে প্রায় ১৭শ’, স্কুল অ্যান্ড কলেজ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান ১৫০, উচ্চ মাধ্যমিক পর্যায়ের কলেজ রয়েছে ১০০ এবং ডিগ্রি স্তরের কলেজ রয়েছে ৮০-১০০ এর মধ্যে। বাকিগুলো মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। গত বছরের ১০-৩১ অক্টোবর পর্যন্ত এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া হয়।

জানতে চাইলে এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাই কমিটির সভাপতি এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) ফৌজিয়া জাফরীন জাগো নিউজকে বলেন, সারাদেশ থেকে আবেদন করা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যাচাই-বাছাই শেষে এমপিওভুক্তির জন্য তালিকা তৈরি করে শিক্ষামন্ত্রীর কাছে দেওয়া হয়েছে। সেটি মূল্যায়নে বৃহস্পতিবার ডাকা হয়েছে সভা। সভায় তালিকা চূড়ান্ত হলে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে।

তিনি বলেন, চলতি অর্থবছরে যে টাকা বরাদ্দ রয়েছে, আমরা প্রাথমিকভাবে সে অনুযায়ী তালিকা করেছি। এর বাইরে আরও প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি দেওয়া হবে কিনা সে ব্যাপারে সরকারের উচ্চপর্যায় সিদ্ধান্ত নেবে।সংশ্লিষ্টরা বলছেন, চলতি অর্থবছরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে এমপিওভুক্তির জন্য বরাদ্দ রয়েছে ২০০ কোটি টাকা এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে রয়েছে ৫০ কোটি টাকা বরাদ্দ।

পাশাপাশি ২০১৯ সালে সবশেষ দেওয়া এমপিওভুক্তির পর ওই খাতে প্রায় ৪২৫ কোটি টাকা অব্যয়িত ছিল। সেই টাকা ২৫০ কোটি টাকার সঙ্গে যোগ করে এমপিওভুক্তি করা হচ্ছে।তবে নাম প্রকাশে অনিচ্ছুক ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বলেন, চলতি অর্থবছরে একমাসের বেতন দিয়ে এমপিওভুক্তির ঘোষণা দেবে সরকার।

Check Also

গলায় খাবার আটকে মেয়ের মৃত্যুর পর মা-বাবার আত্মহত্যা

খাওয়ার সময় হঠাৎ গলায় খাবার আটকে যায় ১৮ মাস বয়সী শিশুকন্যার। অনেক চেষ্টা করেও খাবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *