খালেদা জিয়াকে নিয়ে এবার যা বললেন তসলিমা নাসরিন

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করেছেন বাংলাদেশের আলোচিত নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। বুধবার রাতে নিজের ফেসবুক অ্যাকাউন্টে দেওয়া একটি পোস্টে সাবেক এ প্রধানমন্ত্রীর সুস্থতা কামনা করেন তিনি।ফেসবুক পোস্টে তসলিমা নাসরিন লিখেছেন, ‘খালেদা জিয়ার সরকার ১৯৯৪ সালে লোকের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছি এ অভিযোগ করে আমার বিরুদ্ধে মামলা করেছিল।

গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। আমার লেখা লজ্জা, উতল হাওয়া, ক, সেইসব অন্ধকার নিষিদ্ধ করেছিল। ছলে বলে কৌশলে আমাকে দেশ থেকে বের করেছিল। দেশে আর প্রবেশ করতে দেয়নি। তারপরও আমি চাই, খালেদা জিয়াকে যদি বিদেশে চিকিৎসার জন্য নিয়ে যেতে চায় শুভাকাঙ্ক্ষীরা, নিয়ে যাক। তারপরও আমি চাই তিনি দ্রুত সুস্থ হয়ে উঠুন।

’আরও পড়ুনঃশীত এলেই সর্দি-কাশি বেড়ে যায়। কারও আবার ঠান্ডায় অ্যালার্জি থাকে। সে কারণে হঠাৎ হঠাৎ হাঁচি-কাশি শুরু হয়ে যায়। যেহেতু শীতের সময়ে বায়ুদূষণ বেড়ে যায়, নাকে ধুলোও যায় বেশি। তাই এই সময়ে হাঁচি-কাশির ব্যাপারে একটু সতর্ক থাকা জরুরি।

এমন অনেকেই আছেন, যাঁদের এক বার হাঁচি শুরু হলে আর থামতে চায় না। এমন সময়ে কী যে করতে হবে, বোঝাও যায় না। তবে কয়েকটি ঘরোয়া উপায়ে এই হাঁচিও থামাতে পারেন।কী ভাবে হাঁচি থামানো যেতে পারে?১) হাঁচি থামানোর ক্ষেত্রে খুবই কাজে লাগে মধু। প্রচণ্ড হাঁচির মধ্যেও এক চামচ মধু গলায় গেলে সঙ্গে সঙ্গে তা থেমে যাবে।

২) ইউক্যালিপ্টাস তেলের গন্ধ নাকে গেলে হাঁচি থেমে যেতে পারে। হাঁচি হওয়ার প্রবণতা থাকলে রুমালে ২-৩ ফোঁটা ইউক্যালিপ্টাস তেল দিয়ে দিন। তা কিছু ক্ষণ নাকের সামনে ধরে রাখুন। হাঁচি থেমে যাবে।৩) একটানা হাঁচি হলে জিভ দিয়ে টাকরায় টোকাও দেওয়া যেতে পারে। মুহূর্তের মধ্যে হাঁচি থেমে যাবে।সূত্র-আনন্দবাজার।

Check Also

এবার নোয়াখালীতে ১০০ টাকায় পুলিশে চাকরি পেলেন ৬৫ জন

মেধা ও যোগ্যতার ভিত্তিতে মাত্র ১০০ টাকা খরচ করেই পুলিশে চাকরি পেয়েছেন নোয়াখালীর ৬৫ তরুণ-তরুণী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *