নারীরা যেসব কারণে একা থাকতে চান

অনেক নারী পুরুষের প্রতি নির্ভর হয়ে থাকতে পছন্দ করেন না’ । নিজের খুশির জন্য অন্য কারও ওপর নির্ভরশীল হতে চান না তারা। প্রেম নামক বন্ধনে আবদ্ধ হতেও অনাগ্রহী হতে দেখা যায় তাদের। কারন তারা একা থাকতে চান। নিজের জীবন এবং সময়কে নিজের মতো করে সাজাতে চান’। কোনো পুরুষ তাদের কাছে প্রেমের অনুরোধ করলে তারা বিব্রত হন’। তারা একা থাকতে বিচলিত হন না।’ একে তারা আশীর্বাদ মনে করেন।

এমনকি অনেক নারী মনে করেন যে’ প্রেম হলে সম্পর্ক টিকিয়ে রাখার জন্য অনেককিছু ছাড় দিতে হয়’। তাই অনেক নারী একা থাকাকেই বেছে নেন”। কিন্তু কেন? রুটিন মাফিক জীবনে রাজি নন-প্রেমের সম্পর্ক মানুষকে ধীরে ধীরে রুটিন-মাফিক জীবনের দিকে নিয়ে যায়’। অনেকে এর সঙ্গে নিজেকে মানিয়ে নিতে সক্ষম হন।

কিন্তু স্বাধীনতা নারী কখনোই রুটিন মাফিক চলতে পছন্দ করেন না। তারা বিশ্বাস করেন যে রুটিন মাফিক ও প্রেমিকের মর্জি মাফিক চলতে গিয়ে নিজের প্রতি খেয়াল রাখা সম্ভব হয় না। সে কারণে তারা কোনো পুরুষের সঙ্গে প্রেম করতে চান না’। দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চান- কেউ কেউ প্রেমিকের সাথে সাক্ষাত করার বিষয়টি কষ্টদায়ক মনে করে। অনেক নারী মনে করেন, ‘প্রেম নিয়ে অযথা দুশ্চিন্তা করা জীবনে ভালো কিছু আনে না’।

অনেকে আবার সম্পর্কের জন্য প্রস্তুত থাকেন না’। একে অন্যের সঙ্গে লড়াই, নির্ভরতার পথে তারা এগোতে চান না’। অন্যদিকে প্রেমের আবেগকে তারা নিতান্তই সস্তা আবেগ হিসেবে বিবেচনা করেন’। মানসিক শান্তি পাওয়ার জন্য তারা প্রেমের সম্পর্কে জড়াতে চান না’। জটিল পরিস্থিতির মধ্যে যেতে চান না-এমন অনেক নারী রয়েছেন যারা কোনো ধরনের জটিল পরিস্থিতির মধ্যে যেতে চান না’। প্রেমের সম্পর্কে উভয়পক্ষের মধ্যেই অনেক জটিল পরিস্থিতির’

অবতারণা হয়। এসব পরিস্থিতি সামলাতে চান না অনেক নারীই।’ তাই জীবনে নিঃসঙ্গ থাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন তারা।’ জীবনকে উপভোগ করতে চান- যেসব নারী একা থাকতে ভালোবাসেন, সেসব নারী জীবনকে উপভোগ করতে চান’। জীবনে প্রেম ছাড়াও অনেক কিছু রয়েছে; এমন বিশ্বাসে তারা দীক্ষিত। সঙ্গীহীন থাকতে চাওয়া নারীদের বেশিরভাগই ভ্রমণ করতে পছন্দ করেন’। তারা মনে করেন প্রতিটি মানুষের আলাদা আলাদা চাহিদা রয়েছে এবং বিবাহিত জীবন তাদের কাম্য নয়’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *