পরীক্ষা স্থগিতের প্রতিবাদে নীলক্ষেত অবরোধ শিক্ষার্থীদের

ঢাবি অধিভুক্ত সরকারী সাত কলেজে শিক্ষার্থীরা চলমান ডিগ্রী পরীক্ষা স্থগিত করার প্রতিবাদে নীলক্ষেত মোড় অবরোধ করেছেন অধিভুক্ত সাত কলেজের ডিগ্রির শিক্ষার্থীরা।শিক্ষার্থী জানায়, কেন্দ্রে উপস্থিত হয়ে তারা জানতে পারেন পরীক্ষা স্থগিত। আজই তাদের শেষ পরীক্ষা ছিলো। শিক্ষার্থীদের অভিযোগ, ২০১৮ সালে দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠীত হওয়ার কথা থাকলেও তা হচ্ছে প্রায় ৪ বছর পর ২০২২ সালে। গত ২১ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে আজ শেষ হবার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে।

কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী কাওসার হোসেন বলেন, আমরা এমনিতেই ভয়াবহ সেশনজটে আছি। দীর্ঘ দিন অপেক্ষার পর আমরা পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছি। আজ শেষ পরীক্ষা থাকলেও কেন্দ্রে এসে জানতে পারি পরীক্ষা স্থগিত। আমাদের সঙ্গে এমন প্রহসন কেন? আজকের পরীক্ষা নিলে কর্তৃপক্ষের কি এমন হতো?সাত কলেজের ডিগ্রির এসব শিক্ষার্থীদের পরীক্ষা ইডেন কলেজে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

আরও পড়ুনঃচলতি বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর নিলামের জন্য ১২১৪ জন ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়েছে। যেখানে নিলামে সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে ২ কোটি রুপি। সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্রিকেটারদের মধ্যে ১৭ জন ভারতীয় এবং ৩২জন বিদেশী ক্রিকেটারকে রাখা হয়েছে এই ক্যাটাগরিতে। বিদেশীদের তালিকায় রাখা হয়েছে বাংলাদেশের সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমানের নাম। নিলামে তাদের ডাক শুরু হবে ২ কোটি রুপি থেকেই।

সাকিব-মুস্তাফিজের সাথে একই ক্যাটাগরিতে আছেন- মুজিব উর রহমান, ডেভিড ওয়ার্নার, অ্যাস্টন অ্যাগার, নাথান কোল্টার নাইল, প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, মিচেল মার্শ, স্টিভ স্মিথ, ম্যাথু ওয়েড, অ্যাডাম জাম্পা, স্যাম বিলিংস, সাকিব মাহমুদ, ক্রিস জর্ডান, ক্রেইগ ওভারটন, আদিল রশিদ, জেসন রয়, জেমস ভিঞ্চ, ডেভিড উইলি, মার্ক উড, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, কুইন্টন ডি কক, মার্চেন্ট ডি লাং, ফাফ ডু প্লেসি, কাগিসো রাবাদা, ইমরান তাহির, ফ্যাবিয়ান অ্যালেন, এভিন লুইস, ডোয়াইন ব্রাভো ও ওডেন স্মিথ।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে আছেন- রবিচন্দ্রন অশ্বিন, যুযবেন্দ্র চাহাল, দীপক চাহার, শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার, দীনেশ কার্তিক, ঈশান কিষাণ, ভুবনেশ্বর কুমার, দেবদূত পাড়িক্কাল, ক্রুনাল পান্ডিয়া, হার্শাল প্যাটেল, সুরেশ রায়না, আম্বাতি রাইডু, মোহাম্মদ শামি, শারদুল ঠাকুর, রবিন উথাপ্পা, উমেশ যাদব।এছাড়াও, অ্যারন ফিঞ্চ, ইয়ন মরগান, জনি বেয়ারস্টো, ক্রিস লিন, ডেভিড মালান, জিমি নিশাম, নাথান লায়ন, কেন রিচার্ডসন, অ্যালেক্স হেলস, অ্যাডাম মিলনে, কলিন মানরো, গ্লেন ফিলিপস, টিম সাউদি, কলিন ইনগ্রাম, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, নিকোলাস পুরানরা আছেন ১.৫ কোটি ভিত্তিমূল্যের তালিকায়।

গত আসরেও সাকিবের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। তবে বাংলাদেশের অলরাউন্ডারকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স। তাকে এবার ধরে রাখেনি কলকাতা। ফলে ফের নিলামে উঠছে তার নাম। গতবার মোস্তাফিজের ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি। বাংলাদেশের বাঁহাতি পেসারকে তার ভিত্তিমূল্যেই কিনেছিল রাজস্থান রয়্যালস। তবে এবার তাকে ছেড়ে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। এবারের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি, বেঙ্গালুরুতে।

Check Also

অবশেষে সেই বৃদ্ধার পরিচয় মিলেছে

গাইবান্ধা শহরের ডেভিড কোম্পানি পাড়ার আনিসুর রহমানের স্ত্রী বাছিরন বেওয়া (৯২) প্রায় নয় মাস আগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *