বছরের প্রথম সূ’র্য’গ্র’হণ আজ, যেসব দেশে দেখা যাবে ‘রিং অব ফায়ার’

বছরের প্রথম সূর্যগ্রহন আজ (বৃহস্পতিবার) ঘটবে। সূর্যগ্রহণটি দুপুরে শুরু হয়ে শেষ হবে সন্ধ্যায়। তবে এই সূর্যগ্রহণ বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের জলবায়ু মহাশাখা সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে গত ২৬ মে বছরের প্রথম চন্দ্রগ্রহণ ছিল। এবার বছরের প্রথম সূর্যগ্রহণের দেখা মিলবে।

বছরের প্রথম সূর্যগ্রহণটি প্রত্যক্ষ করতে অপেক্ষায় রয়েছে হাজার হাজার মানুষ। সূর্য ও পৃথিবীর মাঝখানে যখন চাঁদ চলে আসে আর সূর্যের আলো পৃথিবীতে প্রবেশে বাধা দেয় তখনই দেখা যায় সূর্যগ্রহণ। বছরে একবার এই গ্রহণ দেখা যায়। বার্ষিক এই গ্রহণে সূর্যটা পুরোপুরি ঢাকা পড়ে না। চিকন সীমারেখা বা রিং অব ফায়ারও দেখা যায়।

তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে দেখা যাবে এই গ্রহণ। মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, কেবল ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। লাদাখ এবং অরুণাচল থেকে এই গ্রহণ দেখা যাবে। রাশিয়ার উত্তরাঞ্চল, গ্রিনল্যান্ড এবং কানাডা থেকে দেখা যাবে রিং অব ফায়ার।

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল এবং উত্তর আলাস্কার মতো কিছু জায়গাতে কেবল আংশিক গ্রহণ দেখা যাবে। এর অর্থ এসব এলাকার বাসিন্দারা রিং অব ফায়ার দেখতে পারবেন না। কানাডার বড় একটি অংশ, উত্তর আমেরিকা, ইউরোপ, উত্তর আফ্রিকা এবং ক্যারিবিয়ানের অংশ বিশেষও আংশিক গ্রহণ প্রত্যক্ষ করবে।

সূর্যগ্রহণ দেখতে আগ্রহীদের জন্য কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। গ্রহণের সময় সরাসরি সূর্যের দিকে তাকালে চোখের ক্ষতির আশঙ্কার কথা বলেছেন তারা। গ্রহণ দেখতে চাইলে বিশেষ গ্লাস কিংবা টেলিস্কোপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *